বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের ন্যায্য দাবী মেনে নেয়ার আহ্বান

স্বতন্ত্র বেতন কাঠামোসহ ৫ দফা দাবীতে আন্দোলনরত বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকগণের দাবী মেনে নিয়ে তাদের অনির্দিষ্টকালের কর্মবিরতির অবসান ঘটানোর আহ্বান জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল ডাঃ শফিকুর রহমান আজ ১৪ জানুয়ারী প্রদত্ত এক বিবৃতিতে বলেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের ন্যায্য দাবী মেনে নিয়ে তাদের সম্মানজনক অধিকার নিশ্চিত করা উচিত।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলতে থাকায় দেশের ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দসহ সকলেই উদ্বিগ্ন। এতে একদিকে ছাত্রÑছাত্রীদের পড়া-লেখার ক্ষতি হচ্ছে, অন্যদিকে সেশন জট আরো তীব্র হচ্ছে। এমনিতেই বিশ্ববিদ্যালয় গুলিতে সেশন জটের কারনে সঠিক সময় শিক্ষার্থীরা পাশ করে বের হতে পারছে না। এখন যদি শিক্ষকগণের কর্মবিরতি অব্যাহত থাকে তাহলে সেশনজট আরো তীব্র হবে এবং ছাত্র-ছাত্রীদের অতিমূল্যবান সময় নষ্ট হবে।
আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের দাবী মেনে নিয়ে তাদের কর্মবিরতির অবসানের জন্য সরকারের কার্যকরী কোন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না। একদিন পূর্বে মাননীয় শিক্ষামন্ত্রী যে বক্তব্য দিয়েছিলেন তা থেকে তিনি সড়ে এসেছেন। সরকারের নীতি নির্ধারকগণের সাথে এখনো শিক্ষকগণের কোন আলোচনাই হয়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে তাদের যে মর্যাদা থাকা দরকার সেই মর্যাদা রক্ষার জন্যই তারা আন্দোলন করছেন।
সরকারের পক্ষ থেকে কোন সাড়া না পেয়ে তারা আন্দোলনে নেমেছেন। বেতন কাঠামোর বৈষম্য ও অসংগতি নিরসনের দাবীতে তারা আন্দোলন করছেন।
তাদের ন্যায্য দাবী মেনে নিয়ে অনির্দিষ্টিকালের কর্মবিরতির অবসান ঘটিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের সম্মানজনক অধিকার নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।” 

No comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>